Header Ads

জেএসসিঃ বাংলা প্রথমপত্রঃ মডেল টেস্ট ২


জেএসসিঃ বাংলা প্রথমপত্রঃ মডেল টেস্ট ২


সৃজনশীল প্রশ্ন

মান : ৭০                                                                                                           সময়ঃ ২ ঘন্টা ৩০ মিনিট

গদ্য থেকে অন্তত ২টি, পদ্য থেকে অন্তত ২টি ও সহপাঠ থেকে অন্তত ১টি করে মোট ৭টি প্রশ্নের উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান ১০।

ক-বিভাগ (গদ্য)

১। আপনারে লয়ে বিব্রত রহিতে
আসে নাই কেহ অবনী পরে,
সকলের তরে সকলে আমরা
প্রত্যেকে মোরা পরের তরে।

ক) কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতাটি কোন পত্রিকায় প্রকাশিত হয়েছিল?
খ) ভাবকে কাজের দাসরূপে নিয়োগ করতে হবে কেন?
গ) উদ্দীপকের কবিতাংশটি ‘ভাব ও কাজ’ প্রবন্ধের কোন অনুভূতির সঙ্গে সাদৃশ্যপূর্ণ?
ঘ) ‘নিজের স্বার্থসিদ্ধিতে সমাজে বড় হওয়া যায় না’—উক্তিটি প্রবন্ধ ও উদ্দীপকের আলোকে বিচার করো।

২। মুহিত ও সুহৃদ সন্ধ্যাবেলা খেলা শেষে বাড়ি ফিরছিল। পথিমধ্যে সুহৃদের পায়ের সঙ্গে কালো কী যেন বাধা পেল। মাথা নিচু করে দেখল একটি কালো মানিব্যাগ। মানিব্যাগে ১০ হাজার টাকা, দরকারি কাগজ ও পরিচয়পত্র ছিল। পাশে মোবাইল নম্বর দেওয়া ছিল। মুহিত ফোন করে প্রকৃত মালিককে জানাল। মালিক তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করল।

ক) টাকাকড়ি রাখার বাক্সকে পাড়াগাঁয়ে কী বলে?
খ) ‘ঠাকুরমশাই, আপনারা মানুষ না দেবতা?’ কাপালি এ কথা কেন বলেছে?
গ) আলোচ্য উদ্দীপকে বিধুর কোন উদ্যোগটির প্রতিচ্ছবি মুহিতের মধ্যে লক্ষ করা যায়?
ঘ) আলোচ্য উদ্দীপকে ‘পড়ে পাওয়া’ গল্পের মূল চেতনারই সন্ধান পাওয়া যায়—বিশ্লেষণ করো।

৩। বার্ষিক পরীক্ষা শেষে নাতাশা বেড়াতে এসেছে নানাবাড়িতে। চারদিকে শীতের আমেজ। নানা গায়ে জড়ানোর জন্য ওকে বের করে দিল একটি নকশি কাঁথা। কাঁথাটিতে ছিল রং-বেরঙের নকশার সূক্ষ্ম কারুকাজ। নানার কাছ থেকে নাতাশা জানতে পারল এটি নকশি কাঁথা। গ্রামীণ এই লোকশিল্পটি আজ লুপ্তপ্রায়।

ক) হাতির দাঁতের শীতলপাটি কোথায় সংরক্ষিত আছে?
খ) মসলিন একসময়ের অনন্য ও অমূল্য সৃষ্টি ছিল কেন? বুঝিয়ে লেখো?
গ) উদ্দীপকটি ‘আমাদের লোকশিল্প’ প্রবন্ধের কোন দিককে ধারণ করেছে? ব্যাখ্যা করো।
ঘ) “উদ্দীপকটি ‘আমাদের লোকশিল্প’ প্রবন্ধের খণ্ডাংশ মাত্র”—প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো।

৪। পারিশা পহেলা বৈশাখের বর্ষবরণ অনুষ্ঠানে বান্ধবীদের নিয়ে আনন্দে মেতে উঠল। নাগরদোলায় চড়ল, কদমা, জিলাপি, বাতাসা খেল, রঙিন চুড়ি, মালা ইত্যাদি কিনল। নানা রঙের সজ্জিত আবাল-বৃদ্ধ-বনিতার এ মিলনমেলা যেন বাঙালির প্রাণের উৎসব। এ উৎসব আমাদের বাঙালি জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ করে।

ক) কত হিজরিতে বাংলা সন চালু হয়?
খ) বাংলা নববর্ষকে আমাদের প্রধান জাতীয় উৎসব বলা হয়েছে কেন?
গ) উদ্দীপকে বর্ণিত পারিশার দেখা অনুষ্ঠানটি ‘বাংলা নববর্ষ’ প্রবন্ধের কোন অনুষ্ঠানের সঙ্গে সাদৃশ্যপূর্ণ—ব্যাখ্যা করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত অনুষ্ঠানটিই বাংলা নববর্ষে উদ্যাপিত একমাত্র অনুষ্ঠান নয়—‘বাংলা নববর্ষ’ প্রবন্ধের আলোকে উক্তিটি বিশ্লেষণ করো।

খ-বিভাগ (পদ্য)

৫। আমি বাংলার গান গাই
আমি বাংলায় গান গাই
আমি আমার আমিকে চিরদিন
এই বাংলায় খুঁজে পাই।
বাংলা আমার জীবনানন্দ
বাংলা প্রাণের সুর
আমি একবার দেখি
বারবার দেখি
দেখি বাংলার মুখ।

ক) ‘পরমাদ’ অর্থ কী?
খ) মানুষ কিভাবে নরকুলে ধন্য হতে পারে? ব্যাখ্যা করো।
গ) উদ্দীপকটি ‘বঙ্গভূমির প্রতি’ কবিতার সঙ্গে কিভাবে সাদৃশ্যপূর্ণ হয়ে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ) উদ্দীপক ও ‘বঙ্গভূমির প্রতি’ কবিতার মধ্যে ঐক্য থাকলেও কবিতায় ও উদ্দীপকের মূলভাব পুরোপুরি এক নয়—মূল্যায়ন করো।

৬। দেখিনু সেদিন রেলে,
কুলি বলে এক বাবু সা’ব তারে ঠেলে দিল নিচে ফেলে
চোখ ফেটে এলো জল,
এমনি করে কি জগৎ জুড়িয়া মার খাবে দুর্বল?
যে দধীচিদের হাড় দিয়ে ঐ বাষ্প—শকট চলে,
বাবু সা’ব এসে চড়িল তাহাতে কুলিরা পড়িল তলে।
ক) রবীন্দ্রনাথ ঠাকুর কত খ্রিস্টাব্দে নোবেল পুরস্কার পান?
খ) ‘তাই লিখি দিল বিশ্ব নিখিল দু-বিঘার পরিবর্তে’—উপেনের এ কথা ভাবার কারণ কী?
গ) উদ্দীপকটি ‘দুই বিঘা জমি’ কবিতার সঙ্গে কিভাবে সাদৃশ্যপূর্ণ?
ঘ) “উদ্দীপকের মূলভাব এবং ‘দুই বিঘা জমি’ কবিতার মূলভাব সম্পূর্ণ এক নয়। ” বিশ্লেষণ করো।

৭। তুলি দুই হাত করি মোনাজাত
হে রহিম রহমান
কত সুন্দর করিয়া ধরণী
মোদের করেছ দান,
গাছে ফুল ফল
নদী ভরা জল
পাখির কণ্ঠে গান
সকলি তোমার দান।

ক) ‘বিভো’ শব্দের অর্থ কী?
খ) ‘তোমার দুয়ারে আজি রিক্ত করে, দাঁড়ায়েছি প্রভু, সঁপিতে তোমারে’—কবি এ কথা বলেছেন কেন?
গ) উদ্দীপকটি ‘প্রার্থনা’ কবিতার সঙ্গে কিভাবে সম্পর্কযুক্ত ব্যাখ্যা করো।
ঘ) আংশিক মিল থাকলেও উদ্দীপক ও প্রার্থনা কবিতার মূলভাব এক নয়—বিশ্লেষণ করো।

৮। গাছের ছায়ায় বসে বহুদিন কাটিয়েছি
কোনোদিন ধন্যবাদ দিইনি বৃক্ষকে
এখন একটা কোনো প্রতিনিধি বৃক্ষ চাই
যার কাছে সব কৃতজ্ঞতা
সমীপেষু করা যায়।

ক) মাটি কিসের পানে চায়?
খ) ‘ক্ষুধার্ত ভয়ার্ত দৃষ্টি’ বলতে কী বোঝানো হয়েছে?
গ) উদ্দীপকের সঙ্গে ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার মিল কোথায়? ব্যাখ্যা করো।
ঘ) বৃক্ষের প্রতি গভীর ভালোবাসা সত্ত্বেও উদ্দীপকের কবির অনুভূতি এবং জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার কবির অনুভূতি এক নয়। মন্তব্যটি বিশ্লেষণ করো।

গ-বিভাগ (সহপাঠ)

৯। সুবল চায় ছেলের মতো জীবন আর সুশীল চায় বাবার মতো। ইচ্ছেপরি তাদের ইচ্ছা পূরণ করেন। রাত শেষে দেখা যায়—সুবলের জামা-জুতো বড় বড় ঠেকছে আর সুশীলের জামাটা শরীরে এঁটে বসেছে। সুবল সারা দিন লেখাপড়ার জন্য ছেলের বকা খায়। আর সংসার সামলাতে সুশীলের প্রাণ ওষ্ঠাগত। তাই তারা আবার আগের জীবন ফিরে চায়। ইচ্ছেপরি আবার তাদের আগের জীবন ফিরিয়ে দেয়। বাবা ও ছেলে স্বস্তির নিঃশ্বাস ফেলে বাঁচে।

ক) ক্লান্ত রাজকুমার কিসের বিছানায় ঘুমিয়ে পড়ল?
খ) টমের কাছে সব কিছুই স্বপ্নের মতো মনে হতে লাগল কেন?
গ) উদ্দীপকের সুশীল যেদিক থেকে ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের টম ক্যান্টির সঙ্গে সম্পর্কযুক্ত তার ব্যাখ্যা দাও।
ঘ) উদ্দীপকটি ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের মূল কথারই প্রতিধ্বনি—মন্তব্যটি বিশ্লেষণ করো।

১০। পদ্মাপাড়ের জেলেরা মহাজনদের কাছ থেকে চড়া সুদে টাকা এনে বিভিন্ন ব্যয় নির্বাহ করে। ইলিশের মৌসুমে পর্যাপ্ত মাছ ধরা না পড়ায় সেই ঋণ পরিশোধে ব্যর্থ হয়। মহাজনরা ক্ষিপ্ত হয়ে তাদের জাল ও নৌকা আটকে রাখে। পরিবার-পরিজন নিয়ে জেলেরা মানবেতর জীবনযাপন করে।

ক) তরুণ উকিল পারিশ্রমিক হিসেবে অ্যান্টনিওর কাছে কী চেয়েছিল?
খ) শাইলককে ‘বজ্রাহত পথিক’ বলার কারণ ব্যাখ্যা করো।
গ) উদ্দীপকের মহাজন চরিত্রের বিপরীত বৈশিষ্ট্য ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের কোন চরিত্রে ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ) ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের শাইলক এবং উদ্দীপকে মহাজন উভয়েই শোষক শ্রেণির প্রতিভূ—উক্তিটির যাথার্থতা নিরূপণ করো।

১১। মেঘনা নদীতে নতুন চর জেগেছে—এ খবর পেয়ে মামুন এর দখল নেওয়ার জন্য তার মাস্তান বাহিনী নিয়ে হাজির হয়। প্রতিপক্ষ তাকে বাধা দেয়। রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত হয় মামুন। জমির প্রতি অতি লোভই হয় তার কাল।

ক) বাসকিরদের দেশে দিনপ্রতি জমির দাম কত?
খ) ‘জমি যদি পাই তাহলে কাউকে পরোয়া করব না। ’ উক্তিটি কেন করে পাখোম? বুঝিয়ে দাও।
গ) উদ্দীপকের মামুনের সঙ্গে ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের পাখোমের চারিত্রিক সাদৃশ্য ব্যাখ্যা করো।
ঘ) ‘জমির প্রতি অতি লোভই হয় তার কাল। ’ মন্তব্যটি ‘সাড়ে তিন হাত জমি’ গল্প অবলম্বনে বিশ্লেষণ করো।

1 comment:

Powered by Blogger.