Header Ads

এসএসসিঃ বাংলা প্রথমপত্রঃ মডেল টেস্ট ২


এসএসসিঃ বাংলা প্রথমপত্রঃ মডেল টেস্ট ২

ক অংশ : গদ্য

১.    মাদার তেরেসা আজীবন মানুষের সেবা করেছেন। তাঁর সেবার কাজ কোনো দেশ বা সমাজে সীমাবদ্ধ ছিল না। যেখানে রোগ-শোক, দারিদ্র্য, অসহায়তা, প্রাকৃতিক দুর্যোগ, সেখানেই মাদার তেরেসা তাঁর হাত বাড়িয়ে দিয়েছেন। তিনি বিশ্বাস করতেন—
     ‘আপনারে লয়ে বিব্রত রহিতে
     আসে নাই কেহ অবনী’ পরে
     সকলের তরে সকলে আমরা,
     প্রত্যেকে মোরা পরের তরে’
     (ক) ‘চণ্ডাল’ শব্দের অর্থ কী?
     (খ) আমাদের এত অধঃপতনের কারণ কী? ব্যাখ্যা করো।      
     (গ) উদ্দীপকের মাদার তেরেসার কার্যক্রমের সঙ্গে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের কার সাদৃশ্য লক্ষণীয়?  ব্যাখ্যা করো।
     (ঘ) “উদ্দীপকে প্রতিফলিত বিষয়টি ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের খণ্ডাংশ মাত্র।” উক্তিটি বিশ্লেষণ করো।                          

২।      

     (ক) ‘ছাপান্ন হাজার বর্গমাইল’ হুমায়ুন আজাদের কী ধরনের রচনা?                   
     (খ) ‘বাঙলা শব্দ’ প্রবন্ধের তীর্থযাত্রী কারা? ব্যাখ্যা করো।
     (গ) উদ্দীপকে নির্দেশিত শব্দের শ্রেণিবিভাগ ‘বাঙলা শব্দ’ প্রবন্ধের সঙ্গে কতটা সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।      
     (ঘ) উদ্দীপকে ‘বাঙলা শব্দ’ প্রবন্ধের সমগ্র দিক কিভাবে প্রতিফলিত হয়েছে—বিশ্লেষণ করো।      

৩।       শিউলি প্রাইমারি স্কুলে প্রথম শ্রেণিতে পড়ে। তার বান্ধবী মিতু প্রায়ই নতুন নতুন খেলনা এনে তাকে দেখায়। একদিন সে শিউলির কী কী খেলনা আছে, জানতে চায়। শিউলি গর্বের সঙ্গে জানায় যে তার অনেক ভালো ভালো খেলনা আছে। যেমন—ডলি পুতুল, মিনি পুতুল, পুঁতির মাথা, রঙিন ঝিনুক, পাতার বাঁশি, টিনের উনুন, সাতটি ভাঙা পেনসিল ও নীল রঙের ভাঙা দুটো কাচের টুকরো।
     (ক) ‘আম-আঁটির ভেঁপু’ গল্পটি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কোন গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে?             
     (খ) হরিহরের মুখে দশ ঘরার মাতবর লোকটির প্রস্তাবের কথা জেনে সর্বজয়া নিজেদের দারিদ্র্যের প্রসঙ্গে কী বলল?                                              
     (গ) উদ্দীপকটিতে ‘আম-আঁটির ভেঁপু’ গল্পের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।                             
     (ঘ) “উদ্দীপকে ‘আম-আঁটির ভেঁপু’ গল্পের মূল দিকটিই অনুপস্থিত।” মন্তব্যটির যথার্থতা যাচাই করো।         

৪।        সেলিনা হোসেনের ‘অপেক্ষা’ গল্পের রাহেলা বানুর মুক্তিযোদ্ধা স্বামীকে পাকিস্তানি মিলিটারিরা গুলি করে মেরেছে। তবু তিনি ভয়ে গ্রাম ছেড়ে পালিয়ে যাননি। দুই মেয়ে রুবা-রুমাকে নিয়ে অনেক কষ্টে সংসার চালান। তার পরও প্রতিদিন দুমুঠো চাল মাটির কলসিতে জমিয়ে রাখেন, রাতে মুক্তিযোদ্ধারা এলে যাতে তাদের ভাত  রেঁধে খাওয়াতে পারেন। তাঁর মেয়েরাও শুকনো লাকড়ি কুড়িয়ে রান্নাঘরে জমা করে রাখে, আর রাত       জেগে অপেক্ষা করে, কখন মুক্তিযোদ্ধারা এসে দরজায় টোকা দিয়ে বলবে, ‘খুকুমনিরা, দরজা খোলো, আমরা মুক্তিযোদ্ধা।’
     (ক) চরম পত্রের আলটিমেটামটি কী ছিল?                   
     (খ) লেখিকার স্বামী কেন মার্সি পিটিশন করতে রাজি হলেন না? ব্যাখ্যা করো। 
     (গ) উদ্দীপকের রাহেলা বানু ‘একাত্তরের দিনগুলি’ রচনার কোন চরিত্রের প্রতিনিধিত্ব করছে? ব্যাখ্যা করো।     
     (ঘ) “উদ্দীপকটিতে ‘একাত্তরের দিনগুলি’ রচনার সমগ্র ভাব প্রতিফলিত হয়নি।” মন্তব্যটির যথার্থতা যাচাই  
     করো।                                                
     
খ অংশ (কবিতা)

৫।        গরমের ছুটিতে অনিক তার নানার বাড়ি কলকাতায় বেড়াতে গেল। সেখানে গিয়ে নানার সাথে অনেক সুন্দর সুন্দর জায়গা ঘুরে দেখল। কিন্তু দুদিন যেতে না যেতেই সে দেশে ফেরার জন্য হাঁপিয়ে উঠল। বারবার তার মনে পড়তে লাগল ফেলে আসা গ্রামের বিরাট সবুজ মাঠ, নদী, বন্ধু-বান্ধব আর আপনজনের চেহারা।
     (ক) ‘কপোতাক্ষ নদ’ কবিতার চৌদ্দ চরণের মিল বিন্যাস কী?                       
     (খ) কবি কেন কপোতাক্ষ নদকে মিনতি জানিয়েছেন?                          
     (গ) উদ্দীপকের অনিকের অনুভূতি ‘কপোতাক্ষ নদ’ কবিতার আলোকে তুলে ধরো।                                 
     (ঘ) “উদ্দীপকে প্রতিফলিত অনুভূতি ‘কপোতাক্ষ নদ’ কবিতার আংশিক ভাবকে ধারণ করেছে।” মন্তব্যটির
     সত্যতা যাচাই কর। 
        
৬।       বনফুল রচিত ‘মিনু’ গল্পের ছোট্ট মেয়ে মিনু বাক্ ও শ্রবণ প্রতিবন্ধী। তার মা-বাবা নেই। দূরসম্পর্কের এক পিসিমার বাড়িতে সে থাকে। সেখানে সব রকম কাজই তাকে করতে হয়। তাই বলে জীবনকে সে তুচ্ছ মনে করে না। পিসিমার বাড়িতে কাজ করে খেতে হলেও গৃহকর্মে তার অখণ্ড মনোযোগ। শুধু তাই নয়, প্রকৃতির সঙ্গেও সে মিতালি পাতিয়েছে। হলদে পাখি দেখলে তার মনে পুলক জাগে। হলদে পাখির আগমনের সাথে তার পিতার আসা কল্পনা করে পিতার জন্য মনে মনে অপেক্ষা করে সে। কিন্তু হলদে পাখি আসলেও তার পিতা আসে না—এই কষ্ট তার একান্তু নিজস্ব। তবু সে স্বপ্ন দেখে। এই স্বপ্নই তাকে সমস্ত প্রতিকূলতা অতিক্রম করতে সাহায্য করে।
     (ক) যতীন্দ্র মোহন বাগচীর কবি মানসের একটি প্রধান বৈশিষ্ট্য কী?                
     (খ) অন্ধ বধূটি কোন সত্য কথাটি তার ঠাকুরঝিকে বলেছে? ব্যাখ্যা করো। 
     (গ) উদ্দীপকের মিনুর সাথে ‘অন্ধবধূ’ কবিতার বধূটির কোন সাদৃশ্য লক্ষ করা যায়? ব্যাখ্যা করো।                   
     (ঘ) ‘ইন্দ্রিয় সচেতনতা দিয়ে নিজেদের অসহায়তা ও প্রতিবন্ধকতা দূর করা সম্ভব।’ উদ্দীপক ও ‘অন্ধবধূ’ কবিতার আলোকে মন্তব্যটির যথার্থতা নির্নয় করো।                   

৭।        নাই কিরে সুখ? নাই কিরে সুখ?—
     এ ধরা কি শুধু বিষাদময়?
     যাতনে জ্বলিয়া কাঁদিয়া মরিতে
     কেবলি কি নর জনম লয়?—
     বল ছিন্ন বীণে, বল উচ্চৈ স্বরে—
     না—, না —, না —, মানবের তরে
     আছে উচ্চ লক্ষ্য, সুখ উচ্চতর
     না সৃজিলা বিধি কাঁদাতে নরে।
     কার্যক্ষেত্র ঐ প্রশস্ত পড়িয়া
     সমর-অঙ্গন সংসার এই,
     যাও বীরবেশে কর গিয়া রণ;
     যে জিনিবে সুখ লভিবে সে-ই।
     (ক) কাব্য রচনায় হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় কার পরে সবচেয়ে খ্যাতিমান ছিলেন?           
     (খ) ‘আয়ু যেন শৈবালের নীর।’ কবি এ কথা বলেছেন কেন?      
     (গ) উদ্দীপকের প্রথম আটটি চরণ ‘জীবন-সঙ্গীত’ কবিতার কোন অংশের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।      
     (ঘ) “যে জিনিবে, সুখ লভিবে সে-ই।” উদ্দীপকের এই বক্তব্যই যেন ‘জীবন-সঙ্গীত’ কবিতার মূল ভাবকে ধারণ  করেছে। বিশ্লেষণ করো।                      

     গ অংশ (উপন্যাস)

৮।       কিশোর চানু গাঁয়ের সড়কে শহর থেকে পালানো হাজার হাজার মানুষ দেখে অবাক হয়। পাকিস্তানিরা নির্বিচারে সবাইকে হত্যা করছে বলে সে সংবাদ পায়। হানাদার বাহিনীর এই নিষ্ঠুরতা অনুভব করে সে ক্ষুব্ধ হয়। শহর ত্যাগী মানুষের অসহায়ত্ব ও দুঃখ-কষ্ট দেখে তার মন বেদনায় ভরে ওঠে। পাকিস্তানিদের প্রতি তার ঘৃণা বাড়তে থাকে। তাদের অত্যাচারের মোকাবিলা করার জন্য তার কিশোর মন চঞ্চল হয়ে ওঠে।
     (ক) বুধা কার বাড়িতে বসে রেডিওতে বঙ্গবন্ধুর ভাষণ শুনছিল?                
     (খ) বুধার কাছে পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ সব সমান কেন? ব্যাখ্যা করো।                     
     (গ) উদ্দীপকটি ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন দিককে ধারণ করেছে? ব্যাখ্যা করো। 
     (ঘ) “উদ্দীপকের চানু ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের বুধার চরিত্রকে সম্পূর্ণ ধারণ করতে পারেনি।” বিশ্লেষণ করো।

৯।        শওকত মফস্বল শহরের কলেজে ভর্তি হয়েছে। মুক্তিযুদ্ধের সময় সে দেখে তার কলেজের বন্ধুরা সবাই প্রাণের ভয়ে শহর থেকে পালিয়ে গ্রামে যাচ্ছে। শওকতকেও তার বন্ধুরা পালাতে বললে সে বলে, ‘সবাই দেশ ছেড়ে পালালে দেশটা স্বাধীন করবে কে? আমাকে থাকতেই হবে।’
     (ক) বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাসের নাম কী?                                  
     (খ) ‘ওই টুকু তেলের দাম শোধ দিতে হবে না।’ আলি কেন এ কথা বলেছিল?          
     (গ) উদ্দীপকের শওকতের সাথে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন চরিত্রের মিল খুঁজে পাওয়া যায়?            
     (ঘ) ‘উদ্দীপকের মূল ভাব যেন বুধা চরিত্রের প্রতিচ্ছবি।’ বিশ্লেষণ করো।                    

ঘ অংশ (নাটক)

১০।


    (ক) হাশেমকে পীর সাহেব কী বলে সম্বোধন করেছিল?                                          
     (খ) ‘পীর সাহেবকে গিয়ে বলুন, আমি রাজি অছি।’ তাহেরা কেন এ কথা বলেছিল? 
     (গ) উদ্দীপকের নির্দেশিত পীরপ্রথার কুসংস্কার, অন্ধবিশ্বাস ও অসহায়ত্ব ‘বহিপীর’ নাটকের সাথে কতটা সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।  
     (ঘ) “উদ্দীপকের নৈতিকতা ও মানবতাবোধের সাথে প্রতিবাদ ও নারী জাগরণের মধ্য দিয়ে ‘বহিপীর’ নাটকের মূলভাব প্রতিফলিত হয়েছে।” মন্তব্যটি বিশ্লেষণ করো।

১১।      ফরিদার বয়স চৌদ্দ বছর, নবম শ্রেণিতে পড়ে। তার বাবা ডাক্তার পাত্র পেয়ে মেয়ের অমতেই তাকে বিয়ে দেবে বলে পাত্রপক্ষকে কথা দিয়ে এসেছে। ফরিদা এ বিয়েতে রাজি নয়। কিন্তু বাবার সামনে প্রতিবাদ করার সাহস ও শক্তি কোনোটাই তার নেই। তাই মায়ের কাছে বসে শুধু কান্নাকাটি করে।
     (ক) বহিপীরের সহকারীর নাম কী?                 
     (খ) হাতেম আলি চিকিৎসার অজুহাতে শহরে গিয়েছিলেন কেন?             
     (গ) উদ্দীপকের ফরিদার সাথে ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।               
     (ঘ) উদ্দীপকের ফরিদার বাবা কি তাহেরার বাবার সার্থক প্রতিনিধি? তোমার মতামত দাও।                
                                   
বহু নির্বাচনী প্রশ্ন (মান : ৩০)

১।        ‘দেনা-পাওনা’ গল্পের প্রধান বৈশিষ্ট্য হলো—
     i) বনেদি কুলীনদের যৌতুক লিপ্সা
     ii) নিম্ন মধ্যবিত্ত পরিবারের দুঃখ গাথা
     iii) যৌতুকের যূপকাষ্ঠে মানবতার বলি
     নিচের কোনটি সঠিক?
     ক. i ও ii          খ. i ও iii
     গ. ii ও iii    ঘ. i, ii ও iii
২।        শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের রচনাগুলো হলো—
     i) বড়দিদি, চরিত্রহীন, গৃহদাহ
     ii) বিসর্জন, বিন্দুর ছেলে, কপাল কুণ্ডলা
     iii) রামের সুমতি, ইচ্ছা পূরণ, বিষবৃক্ষ
     নিচের কোনটি সঠিক?
     ক. i ও ii          খ. i ও iii
     গ. ii ও ii   ঘ. i,ও iii
৩।       ‘মাটির ভেতরে শিকড় অনেক দূর চলে গেছে’ —এখানে ‘শিকড়’ বলতে প্রকৃত অর্থে কী বোঝানো হয়েছে?
     (ক) শিকড়ের বিস্তৃত পরিসর
     (খ) বউটির সাংসারিক জাল বা বন্ধন
     (গ) গাছটির বিস্তার ও অটলতা
     (ঘ) গাছের মূল বিস্তার ও বিস্তৃতি
৪।        উপেক্ষিত জনগোষ্ঠীকে উদ্বোধিত করতে প্রয়োজন—
     i) জাতপাত ভুলে যাওয়া
     ii) ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করা
     iii) প্রাণে প্রাণে সংযোগ স্থাপন করা
     নিচের কোনটি সঠিক?
     ক. i ও ii          খ. i ও iii
     গ. ii ও iii    ঘ. i, ii ও iii
৫।        ‘একাত্তরের দিনগুলি’ রচনার শরীফ সাহেব খুনি সরকারের কাছে মার্সি পিটিশন করলেন না, করণ—
     (ক) করলে কোনো লাভ হতো না
     (খ) রুমি যুদ্ধে যাওয়ার আগে নিষেধ করে গিয়েছিল
     (গ) রুমির আদর্শকে অপমান করা হতো
     (ঘ) পাকিস্তানিরা অসহযোগ মনোভাব প্রদর্শন করবে জেনে
     উদ্দীপকটি পড়ে ৬ ও ৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :
     আলী আকবর একজন শিল্পপতি। অথচ তাঁর চলাফেরায় নেই আভিজাত্যের ছাপ। লোকে বলে আলী আকবর সাহেব যেন অতি সাধারণ পরিবারের মানুষ।
৬।       উদ্দীপকের আলী আকবর সাহেবের মধ্যে ‘মানুষ মুহম্মদ (স.)’ রচনার চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে?
     (ক) উদারতা     (খ) অনাড়ম্বরতা
     (গ) ক্ষমাশীলতা  (ঘ) সাহসিকতা
৭।        উল্লিখিত বৈশিষ্ট্যের কারণে মহানবী (সা.)—
     i) সবার অনুসরণীয়                    ii) অনাড়ম্বর জীবনযাপন করতেন
     iii) মানুষের শ্রেষ্ঠ আদর্শ
     নিচের কোনটি সঠিক?
     ক. i ও ii          খ. i ও iii
     গ. ii ও iii    ঘ. i, ii ও iii
৮।       ‘জীবনের সাথে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু’ —এ উক্তিটির সঙ্গে নিচের কোনটির ভাবগত ঐক্য রয়েছে?
     (ক) সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত
     (খ) স্বেচ্ছায় বই পড়লে তাকে নিষ্কর্মার দলে ফেলে দিই
     (গ) মনোরাজ্যের দান গ্রহণ সাপেক্ষ
     (ঘ) যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার
৯।        বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন বাঙালির কোন বিষয় সম্বন্ধে অধিক বলা নিষ্প্রয়োজন মনে করেছেন?
     (ক) রুচিবোধ                            (খ) আচার-ব্যবহার
     (গ) পোশাকপরিচ্ছদ                         (ঘ) শারীরিক সৌন্দর্য
১০।      ‘মমতাদি’ গল্পের মমতাদির মধ্যে সব সময় কী সমুন্নত ছিল?
     (ক) দুঃখ                       (খ) অহংকার
     (গ) আত্মমর্যাদাবোধ                    (ঘ) বিলাসিতা
১১।      পালামৌ অঞ্চলের কাদের অধিক দেখা যায়?
     (ক) বৃদ্ধা           (খ) যুবতী
     (গ) পুরুষ         (ঘ) অশীতিপরায়ণা
১২।      নববর্ষের ঐতিহ্যকে সুপ্রাচীন বলা হয়েছে কেন?
     (ক) বাঙালির ঐতিহ্য বলে                     (খ) আগে থেকে চলে আসছে বলে
     (গ) জাতীয়তাবাদী চেতনার কারণে         (ঘ) অতীতে কৃষিকাজের সঙ্গে যোগসূত্র ছিল বলে
১৩।     ঈশ্বরী পাটুনীর বর প্রার্থনার মধ্য দিয়ে প্রকাশিত হয়েছে—
     i) ব্যক্তিস্বার্থ উপেক্ষা                   ii) সম্পদ লিপ্সা
     iii) পরোপকারী মানসিকতা
     নিচের কোনটি সঠিক?
     ক. i ও ii          খ. i ও iii
     গ. ii ও iii    ঘ. i, ii ও iii
১৪।      কপোতাক্ষের কল কল ধ্বনি কবির মধ্যে কোন অনুভূতি জাগ্রত করে?
     (ক) স্মৃতিকাতর হয়ে পড়েন
     (খ) কবি পরিতৃপ্তি লাভ করেন
     (গ) এক ধরনের সংশয় অনুভব করেন
     (ঘ) গভীর দুঃখবোধ তাড়িত হন
১৫।      বাঙালির জনজীবনের বিভিন্ন বাঁকে কিসের ঐতিহ্য আছে?
     (ক) অতীত ও বর্তমানের                       (খ) ভীরুতা ও বীরত্বের
     (গ) সংগ্রাম ও প্রতিরোধের                     (ঘ) মুক্তিযুদ্ধ ও আন্দোলনের
১৬।     ‘প্রাণ’ কবিতার প্রথম দুই চরণে ফুটে উঠেছে—
     (ক) সংশয়        (খ) দ্বিধা
     (গ) মৃত্যুভয়      (ঘ) আকাঙ্ক্ষা
     উদ্দীপকটি পড়ে ১৭ ও ১৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :
     ‘সেই রেললাইনের ধারে মেঠো পথটার ‘পরে দাঁড়িয়ে
     এক মধ্যবয়সী নারী এখনও রয়েছে হাত বাড়িয়ে।’
১৭।      উদ্দীপকের মধ্যবয়সী নারী ‘তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা’ —কবিতার কোন চরিত্রের প্রতিচ্ছবি?
     (ক) সাকিনা বিবি                                  (খ) হরি দাসী
     (গ) সগীর আলী                                    (ঘ) মোল্লা বাড়ির বিধবা
১৮।     উদ্দীপকের সঙ্গে সাদৃশ্যপূর্ণ চরণ—
     (ক) সাকিনা বিবির কপাল ভাঙল
     (খ) হাড্ডিসার এক অনাথ কিশোরী, শূন্য থালা হাতে
     (গ) সিঁথির সিঁদুর মুছে গেল হরিদাসীর
     (ঘ) মোল্লা বাড়ির এক বিধবা দাঁড়িয়ে আছে
১৯।      ‘আমি তার চিরচেনা স্বজন একজন’ —কে এই স্বজন?
     (ক) রুস্তম শেখ             (খ) কদম আলী
     (গ) থুত্থুড়ে বুড়ি            (ঘ) জমিলার মা
২০।      দৃষ্টিহীনেরা কিভাবে প্রতিবন্ধকতা দূর করতে পারে?        
     (ক) মনের বল দিয়ে                  (খ) অন্যের সাহায্য নিয়ে
     (গ) ইন্দ্রিয় সচেতনতা দিয়ে                    (ঘ) কর্মের মধ্য দিয়ে
২১।      ‘সাঁঝ হয়ে গেল তবু আসে নাকো’ —বাক্যে মায়ের কী প্রকাশ পেয়েছে?
     (ক) শঙ্কা           (খ) অভিমান
     (গ) হতাশা        (ঘ) রাগ
২২।       নিচের উদ্দীপকটি পড়ে ২২ ও ২৩ নম্বর প্রশ্নের উত্তর দাও :
     আমি ছন্দহারা এক নদীর মতো ভেসে যাই,
     আমার চলার শেষ কোন সুদূরে তার ঠিকানা তো জানা নাই।
     উদ্দীপকের ‘আমি’ ‘ঝর্ণার গান’ কবিতার কার প্রতিনিধিত্ব করে?
     (ক) পরির         (খ) ঝরনার
     (গ) চাতকের     (ঘ) পাহাড়ের
২৩।      এই প্রতিনিধিত্বের কারণ—
    i) গতিশীলতা অর্জন                   ii) চলার পথের শেষ নেই বলে
   iii) ঠিকানাবিহীন চলার ইচ্ছা
     নিচের কোনটি সঠিক?
     (ক) i ও ii   (খ) ii ও iii         
     (গ) i ও iii            (ঘ) i, ii ও iii
২৪।      ‘তৃষিত বনের সাথে জেগে ওঠে তৃষাতপ্ত মন’ —এর পরের চরণ কোনটি?
     (ক) পাড়ি দিয়ে যেন চায় বহু পথ        (খ) শোনে সেই বর্ষণের সুর
     (গ) পড়ে আছে নিঃসঙ্গ নির্জন
     (ঘ) আজ তার স্পর্শ পেতে চায়
২৫।      ‘সেই নিশানাটা হারাইয়াই তো মুশকিল হইয়াছে’ —পীর সাহেব নিশানা বলছেন কোনটিকে?
     (ক) তাহেরা যে রাস্তা ধরে পালিয়ে এসেছিল
     (খ) তাহেরার নৌকার মাঝিকে
     (গ) তাহেরার চাচাতো ভাই
     (ঘ) চিহ্ন নির্দেশক পতাকা
২৬।      বহিপীর সজোরে শোকর আদায় করলেন কেন?
     (ক) তাহেরার সন্ধান লাভ করায়
     (খ) তাহেরার সম্মতি পাওয়ায়
     (গ) তাহেরা ও হাশেম আলী নতুন জীবনের সন্ধানে রওনা হওয়ায়
     (ঘ) খাদিজা তার পক্ষে আছে বলে
২৭।       কোনটির ওপর নাটকের সার্থকতা অনেকাংশে নির্ভর করে?
     (ক) সংলাপের ওপর                  
     (খ) কাহিনীর ওপর
     (গ) চরিত্রের ওপর                      (ঘ) মঞ্চ সজ্জার ওপর
২৮।     মিঠু, আলী আর বুধা মিলে কতজন হয়েছে?
     (ক) একজন       (খ) দুজন
     (গ) তিনজন      (ঘ) দ্বিগুণ
     উদ্দীপকটি পড়ে ২৯ ও ৩০ নম্বর প্রশ্নের উত্তর দাও :
     ‘কবর’ নাটকে বর্ণিত ইন্সপেক্টর শহীদদের একটা গণকবরে মাটিচাপা দিতে চাইলে গোরখুঁড়েরা আপত্তি জানায়। তাদের বক্তব্য, ‘মুসলমানের লাশ দাফন নাই, কাফন নাই, তারপর একটা আলাদা কবর পাবে না, তা হতে পারে না; কভি নেহি।’
২৯।      উদ্দীপকের গোরখুঁড়েদের সঙ্গে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের সাদৃশ্যপূর্ণ চারিত্রটি হলো—
     (ক) হাবিব        (খ) বুধা
     (গ) হরিকাকু      (ঘ) আহাদ মুন্সী
৩০।     এরূপ সাদৃশ্যের কারণ—
     i) দেশপ্রেম
     ii) প্রতিবাদী মনোভাব
     iii) সচেতনতা
     নিচের কোনটি সঠিক?
     ক. i ও ii          খ. i ও iii
     গ. ii ও iii    ঘ. i, ii ও iii
     উত্তর : ১. ঘ ২. ক ৩. খ ৪. ঘ ৫. গ ৬. খ ৭. ঘ ৮. ক ৯. ঘ ১০. খ১ ১. খ ১২. খ ১৩. খ ১৪. ক ১৫. গ ১৬. ঘ  ১৭. ঘ ১৮. ঘ ১৯. খ ২০. গ ২১. ক ২২. খ ২৩. খ ২৪. ক ২৫. গ ২৬. ক ২৭. ক ২৮. ক ২৯. খ ৩০. ঘ।

No comments

Powered by Blogger.